html

Friday, November 16, 2018

কৌশিক সেন

কৌশিক সেন

আজ


সূর্য, ভালোবাসা, সুখ, নদী ও নারী -
আজ নয়,
আজ তোর সাথে আড়ি।

দড়ি, কম্বল, আগুন, বিছানা, ভাত -
তুই আর আমি,
তোর সাথে আমি কাটাবো আজকে রাত।

সুগন্ধি তেল, চিরুনি ও গাঁদাফুল –
ভুল হয়ে যাক,
আজ ভুলে ভরে যাক সবকিছু বিলকুল।

মরা কান্না ও পাখিদের কলতান –
সব মিলে মিশে
আজ নয় হোক একই সুরে গাঁথা গান!!




ওরা তিন বোন


ওরা তিন বোন কোন কলোনির মেয়ে
বাপটা কি করে, মাও কি ছিল না ঘরে?
পাড়া পরশি রা জানতে পারেনি কিছুই,
ওরা তিন বোন না খেয়ে কি করে মরে?

কি ভাবে বাঁচলো এতদিন ওরা তিন
কিকরে বেঁচেছে তিন মেয়ে খালি পেটে
বাকি তো সবাই বেঁচে থাকে প্রতিদিন,
এ শহর বাঁচে ওদের অশ্রু চেটে।

ওরা তিন বোন, পেট জ্বলে যায় খিদেয়
ঘরে কি ছিল না একটুও দাল-রোটি!
ওরা না খেলে আমরা কিকরে খাই,
আমরা তো আজ একশো পঁচিশ কোটি।

ওরা তিনজন আমার দেশের মেয়ে
ওরা তিন বোন আমার পাশের বাড়ি,
খিদে পেলে আমি যতবার ভাত মাখি
ওদের আঁসু তে নোনা হয় তরকারি।

রাতে শুয়ে শুয়ে ওদের কান্না শুনি
তিন জোড়া চোখ – স্বপ্নের বারোমাস
এই পোড়া দেশে জন্ম নিস না মা রে!
তোরা তিনবোন পেট ভরে খেতে পাস!




সবুজ ডি টি সি


ওয়ালেট থেকে
খুচরো কালো মেঘ
গুনে গুনে দিয়েছিলাম
কণ্ডাক্টারের হাতে।

ডি টি সির সবুজ বাসটা
উড়ে চলেছিল
আঁধির ভেতর দিয়ে,
লালবাতিতে এসে
প্রচণ্ড জোরে ব্রেক কষেছিল
সবুজ বাস টা
তাল সামলাতে না পেরে
জানলা দিয়ে উড়ে গিয়েছিলাম
ধূসর ধুলোর অন্ধকারে।

আমি এখনও পথ খুঁজে পাইনি,
চোখে ধুলো ঢুকে অন্ধ হয়ে গেছি।
গভীর অন্ধকারে হাতড়ে যাচ্ছি
সবুজ ডি টি সি বাসেদের
উড়বার রুটগুলো...




No comments:

Post a Comment

Facebook Comments